International Academic Program Wing

ভর্তি নির্দেশিকা : বহিঃবাংলাদেশ (নিশ-২) এসএসসি প্রোগ্রাম

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত বহিঃবাংলাদেশ (নিশ-২) এসএসসি প্রোগ্রামে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে (২০২৩ ব্যাচ) শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। সৌদি আরব, কাতার এবং কুয়েতে কর্মরত/বসবাসরত বাংলাদেশি অভিবাসী কিংবা বাংলাদেশি বংশোদ্ভূত আগ্রহী ব্যক্তিদের সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ-দূতাবাসের মাধ্যমে এসএসসি প্রোগ্রামে ভর্তি করা হবে। ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা নিম্নরূপ:

ভর্তির আবেদন ভর্তি প্রক্রিয়া সম্পন্নের তারিখ :

  • অনলাইনে প্রাথমিক আবেদন : ১৫ ডিসেম্বর, ২০২২ থেকে ১৫ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত।
  • ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২৩ তারিখ।
  • ভর্তি ফি জমাদান :  ২৬ জানুয়ারি, ২০২৩ থেকে ২৫ ফেব্রুয়ারি,  ২০২৩ পর্যন্ত

                              (সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাসে)।

প্রোগ্রামের নাম কোড : বহিঃবাংলাদেশ (নিশ-২) এসএসসি প্রোগ্রাম। কোড নম্বর-১৭;

শিক্ষা প্রণালী: বাংলাদেশ উন্মুক্ত বিশবিদ্যালয়ের অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে পরিচালিত হবে।

শিক্ষাবর্ষ: ২০২৩-২০২৪ (ব্যাচ: ২০২৩)।

ভর্তির শাখা: মানবিক এবং ব্যবসায় শিক্ষা। 

রেজিস্ট্রেশনের মেয়াদ: এই প্রোগ্রামের রেজিস্ট্রেশনের মেয়াদ সর্বনিম্ন ২ (দুই) বছর এবং সর্বোচ্চ ৫ (পাঁচ) বছর। অর্থাৎ দুই বছরের আগে কোনো শিক্ষার্থী এটি সম্পন্ন করতে পারবেন না এবং পাঁচটি চূড়ান্ত পরীক্ষার পর কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

ভর্তির যোগ্যতা: শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হিসেবে সৌদি আরব, কাতার অথবা কুয়েতের অভিবাসী কিংবা বাংলাদেশি বংশোদ্ভূত এবং জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। উল্লেখ্য যে, ৩১ ডিসেম্বর ১৯৯৭ এর পরে প্রদত্ত জন্ম তারিখের ক্ষেত্রে জেএসসি/জেডিসি বা সমমানের সনদ প্রদান করতে হবে।

প্রাথমিক আবেদনের জন্য ফরম পূরণ: ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং (আইএপিডব্লিউ) এর ওয়েবসাইট (http://iapw.bou.ac.bd)  থেকে আবেদন ফরম সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমে শিক্ষার্থীর নিজের নাম ও জন্ম তারিখ এবং পিতা-মাতার নাম অবশ্যই জেএসসি/জেডিসি/এনআইডি/পাসপোর্ট অনুযায়ী হুবহু লিখতে হবে। শিক্ষার্থীর অষ্ঠম শ্রেণীর সনদপত্রের সাথে এনআইডি/পাসপোর্ট-এ  উল্লিখিত তথ্যের (নাম, জন্ম তারিখ) গড়মিল পরিলক্ষিত হলে এনআইডি/পাসপোর্ট-এ র তথ্যকেই সঠিক বলে বিবেচনা করা হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: (i) এক কপি ছবি (ii) জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের অনুলিপি (iii) পাসপোর্টের অনুলিপি (iv)  জাতীয় পরিচয়পত্রের অনুলিপি (যদি থাকে) । 

ভর্তি প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীগণ ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং (আইএপিডব্লিউ) এর ওয়েবসাইটে (http://iapw.bou.ac.bd)  প্রবেশ করবেন। http://iapw.bou.ac.bd  Admission Apply Now ক্লিক করে আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করবেন। অনলাইনে পূরণকৃত আবেদন ফরমটি ডাউনলোড করে প্রিন্ট কপি এবং নির্ধারিত ভর্তি ফি সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ-দূতাবাসে জমা প্রদান করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।

 

সেশন ফি : 

বর্ষ

ফি’পরিমাণ (মার্কিন ডলার)

মন্তব্য

১ম বর্ষ 

১৪০ মার্কিন ডলার

১ম বর্ষে ভর্তির সময় প্রথম বর্ষের নির্ধারিত ফি এবং ২য় বর্ষে ভর্তির সময় দ্বিতীয় বর্ষের নির্ধারিত ফি জমা প্রদান করতে হবে।

২য় বর্ষ

১৩০ মার্কিন ডলার

(৪র্থ বিষয়সহ ১৫০ মার্কিন ডলার)

জ্ঞাতব্য :  

(i)  সংশ্লিষ্ট দেশের সাপ্তাহিক ছুটির দিনে অনলাইনে টিউটোরিয়াল ক্লাস (প্রতি কোর্সে ২০টি) এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে। এজন্য শিক্ষার্থীর ইন্টারনেট সংযোগসহ প্রয়োজনীয় ডিভাইস থাকতে হবে।

(ii) শিক্ষার্থীরা প্রধানত ই-বুক ব্যবহার করবেন। তবে IAPW-এর সাথে যোগাযোগ সাপেক্ষে কেউ ইচ্ছা করলে ব্যক্তিগত উদ্যোগে মুদ্রিত বই (বিনামূল্যে) সংগ্রহ করতে পারবেন। ই-বুকের জন্য এই লিংকে https://www.ebookbou.edu.bd/hsc.php ক্লিক করতে হবে।

(iii) ভর্তিকৃত শিক্ষার্থী বাংলাদেশে প্রত্যাবর্তন করলে অথবা অন্য দেশে অভিবাসন গ্রহণ করলে (নিশ-২) এসএসসি প্রোগ্রামে তার শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

 (iv) ওরিয়েন্টেশন ক্লাস : ০৩ মার্চ, ২০২৩ তারিখ  এবং টিউটোরিয়াল ক্লাস শুরু : ১০ মার্চ ২০২৩ ।

যোগাযোগ

বাংলাদেশ দূতাবাস

সৌদি আরব/কাতার/কুয়েত

ডিন, ওপেন স্কুল, বাউবি

ইমেইল : sabina.koly@gmail.com

ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং, বাউবি

ইমেইল : iapw@bou.ac.bd

Download Circular